বর্তমান সময়ে পেশা বা একজন ফ্রীল্যান্সার হিসাবে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা আকাশচুম্বী বলা যায়। বাংলাদেশের কোম্পানি গুলোতে একজন ডিজিটাল মার্কেটার এর কাজের ক্ষেত্র যেরকম তৈরি হচ্ছে ঠিক সেভাবে অনলাইন মার্কেটিপ্লেস গুলোতেও ডিজিটাল মার্কেটিং এর ছোট ছোট কাজের জন্য ক্লায়েন্টরা প্রতিদন জব পোষ্ট করে যাচ্ছে। এই দুটি ক্ষেত্র ছাড়াও নিজের বিজনেসের জন্য ডিজিটাল মার্কেটিং এর খুঁটিনাটি শেখার প্রয়োজনীয়তা অনেক। স্বল্প বাজেটে ডিজিটাল মার্কেটিং এর সহায়তায় কাস্টমার এনগেইজমেন্ট থেকে শুরু করে সেলস জেনারেশন কার্যক্রম গতানুগতিক ট্রেডিশনাল মার্কেটকে পিছনে ফেলে দিয়েছে।
ডিজিটাল মার্কেটিং এর এই কোর্সটি সাজানো হয়েছেই এই তিন ক্ষেত্রের মানুষদের কথা চিন্তা করে। কোর্সটিতে ডিজিটাল মার্কেটিং এর প্রতিটা চ্যানেল এবং চ্যানেলগুলো ব্যাবহার করে কিভাবে একটি সফল মার্কেটিং ক্যাম্পেইন পরিচালনা করা যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এবং কিভাবে সার্চ ইঞ্জিনে পেইড ক্যাম্পেইন শুরু করা যায়, সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলো সেট আপ করে কিভাবে ভাইরাল কনটেন্ট দিয়ে অপটিমাইজ করা যায়, সফল ইমেইল ক্যাম্পেইন তৈরি এবং সর্বশেষে কিভাবে গতানুগতিক ট্রেডিশনাল মার্কেটিং আর ডিজিটাল মার্কেটিং একই সুতোয় নিয়ে আসা যায় তা নিয়ে আলোচনা করা হয়েছে।
ডিজিটাল মার্কেটিং কোর্সে যা যা থাকছেঃ
- ডিজিটাল মার্কেটিং কি?
- ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রসমূহ
- একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট যা যা থাকা উচিত
- ওয়েবসাইটের কনটেন্ট ডেভলপমেন্টে যে বিষয়গুলো গুরুত্বপূর্ণ
- রেসপনসিভ ওয়েবসাইটের ডেভল্পমেন্টের প্রয়োজনীয়তা
- অনলাইন এনালিটিকস
- ওয়েবসাইটের গোল এবং ইভেন্ট ট্র্যাকিং
- কনভার্শান ফানেল
- কেপিয়াই (KPI – Key Performance Indicator) চিহ্নিতকরণ
- সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি এবং এর ক্ষেত্রসমূহ?
- কি ওয়ার্ড রিসার্চ
- কনটেন্ট স্ট্র্যাটিজি
- লোকাল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
- সোশ্যাল মিডিয়া মার্কেটিং
- ফেইসবুক মার্কেটিং
- টুইটার মার্কেটিং
- লিঙ্কডিন মার্কেটিং
- ইউটিউব ভিডিও মার্কেটিং
- ইমেইল মার্কেটিং
- মোবাইল মার্কেটিং